শ্রীলংকা-বাংলাদেশ সিরিজে টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

Spread the love

অবশেষে সকল শংকা কাটিয়ে নির্ধারিত সময়েই শুরু হয়েছে শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। শ্রীলংকা শিবিরে করোনার হানায় ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে শংকা জেগেছিল। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। এপর্যন্ত বাংলাদেশের সংগ্রহ  ৪৩ ওভারে ৪ উইকেটে ২০৮ রান।

ম্যাচের শুরুতেই বাংলাদেশ শিবিরে ধাক্কা দিলেন লংকান পেসার দুশমন্থ চামিরা। রানের খাতা খুলতেই দেননি ওপেনার লিটন দাসকে।

শুরু থেকেই দলের ব্যাটিংয়ের নেতৃত্ব দিচ্ছিলেন তামিম ইকবাল। লিটন দাসের বিদায়ের পর দেখে–শুনে ঠান্ডা মাথায় ব্যাটিং করছিলেন তিনি। সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে যোগ করেন ৩৮ রান। মাঝে মধ্যেই আলগা বলগুলোকে সীমানা ছাড়া করে রানের চাকাটা সচল রাখছিলেন। সেই তামিমই ফেরেন ৭০ বলে ৫২ রান করে। ইতোমধ্যে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন।

প্রথম বাংলাদেশি হিসেবে ১৪ হাজার রানের ক্লাবে ঢুকে পড়লেন বাংলাদেশ দলের এই ড্যাশিং ওপেনার। প্রথম ওভারেই চার হাঁকিয়ে এই কীর্তিতে নাম লিখিয়েছেন তামিম। শ্রীলংকার বিপক্ষে এই ওয়ানডে ম্যাচে নামার আগে তামিমের সংগ্রহ ছিল ১৩ হাজার ৯৯৮ রান।

আজ শ্রীলংকার পক্ষে প্রথম ওভার বল করতে আসেন পেসার ইসুরু উদানা। প্রথম ৫টি বল দেখেশুনে খেলার পরে ওভারের শেষ বলে ৪ হাঁকান। ওয়ানডেতে তামিম স্পর্শ করেন ৭৪৫৬ রান। টেস্টে তার রান সংখ্যা ৪৭৮৮ রান। টি-টোয়েন্টিতে ১৭৫৮ রান। অর্থাৎ উদানার বলে বাউন্ডারি মেরে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান স্পর্শ করেছেন তামিম।

তামিম–সাকিব ফিরে যাওয়ার পর এখন মুশফিক–মাহমুদউল্লাহর দিকেই তাকিয়ে বাংলাদেশ। ব্যাট হাতে দায়িত্বটা এখনো পর্যন্ত ভালোভাবেই পালন করছেন তারা। ৮৬ বলে ৮৪ রান করে অপরাজিত মুশফিক। পরপর দুই বলে তামিম, মিঠুন ফিরে যাওয়ার পর মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়েই লড়াইটা চালিয়ে যাচ্ছেন তিনি। ৪৭ বলে ৬৬ রান নিয়ে খেলছেন মাহমুদউল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *